ভালোবাসি কথাটি বলা খুব সহজ হলেও এর ওজন কিন্তু অনেক বেশি। তাই শুধু ভালোবাসি বললেই কিন্তু সব কাজ শেষ হয়ে যায় না। কিন্তু তা বাস্তবে কতজন পারে? তাই বলে যারা পারেন তারা জয়ী আর যারা পারেন না তাঁদের হার এমনটা ভাবা হয়তো ভুল হবে। জীবনে প্রেম ও দাম্পত্য সম্পর্কে খুটিনাটি বিষয় নিয়ে মন কষাকষি হতেই পারে। তার মানে এই নয় যে যে সম্পর্কে ইতি টানতে হবে। কিন্তু অনেকেই তাঁদের সম্পর্ক চলাকালীন সময়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় ভুলে যান যা হয়তো কখনোই ভুলে যাওয়া উচিত না। চলুন তাহলে জেনে নিই সেই সেই বিষয়গুলি সম্বন্ধে।

অযথা বিষয় টেনে আনাঃ

মানুষ বলে কথা! আমরা এমন অনেকেই আছি যারা সম্পর্ক চলাকালীন সময়ে এমন এমন কিছু ব্যাপার নিয়ে কথা বলি যা নিয়ে আসলে কথা বলার কোন প্রয়োজনই নেই। আর এমন ধরনের কথা গুলো বলার সময়েই দেখা যায় মতে অমিল আর তখনই সম্পর্কে দেখা দেয় সমস্যা।

ক্ষমা চাওয়া ও ক্ষমা করে দেয়াঃ

মানুষ হিসেবে আমরা সবাই-ই কোন না কোন ক্ষেত্রে অন্য রকম। কেন বা কী কারণে আমরা কোন কাছের মানুষের ভুলকে ক্ষমা করতে পারিনা ও নিজের ভুলের জন্য ক্ষমা চাইতেও পারিনা তা আমরা অনেকেই জানিনা। হয়তো খুব কষ্ট পাই আমরা, তাই ক্ষমাও করতে পারিনা এবং নিজের ইগোর কারণে ক্ষমা চাইও না। কিন্তু সম্পর্ককে সুন্দর ভাবে এগিয়ে নিতে হলে ক্ষমাশীল হওয়া খুব প্রয়োজন ও নিজের কোন ভুলের জন্য ক্ষমা চাওয়াও প্রয়োজন। এই বিষয়টি ভুলে গেলে চলবেনা।

অন্যকে নিয়ে গসিপ করাঃ

নারী কিংবা পুরুষ আমরা কম বেশি অনেকেই অন্যদের নিয়ে একজনের সাথে আরেক জন গসিপ করতে খুব ভালোবাসি। কিন্তু একবার চিন্তা করেও দেখুন আপনি যখন আপনার সঙ্গীর সাথে অন্য কাউকে নিয়ে গসিপ করবেন তখন আপনার সঙ্গী আপনাকে কেমন ভাবতে পারে? কিংবা ধরুন আপনারা দুজনে মিলেই অন্য কাউকে নিয়ে গসিপ করছেন যখন নিজেরা আলদা থাকবেন তখন একবার ভেবে দেখবেন এই বিষয়টি আপনাদের সম্পর্কের জন্য কতটা খারাপ। তাই অন্য কে নিয়ে কিছু বলার আগে নিজেকে নিয়ে ভাবুন।

নিজের ব্যক্তিত্বকে ভুলে যাওয়াঃ

সম্পর্ক আপনার যেমনই হোক কখনো নিজের ব্যক্তিত্বকে ভুলে যাবেন না। নিজের জায়গায় নিজেকে সৎ রাখুন। আপনার ব্যক্তিত্বকে নিজের কাছে এমন ভাবে আগলে রাখুন যেন কোন ভুল আপনাকে ছুঁয়ে যেতে না পারে।

কঠোর না হওয়াঃ

সম্পর্কে আমরা কেমন যেন কঠোর হয়ে যাই মাঝে মাঝে। কারণ জীবনে হয়তো এমন কিছু ঘটনা ঘটে থাকে যার কারণে হয়তো অনেকেই তাঁদের সঙ্গীর সাথে খুব কঠোর হয়ে থাকেন। কিন্তু মনে রাখা ভাল সম্পর্কে কখনোই কঠোরতা চলেনা। কারণ লেবু যতই কচলাবেন ততই তেতো রস বের হবে। তাই কঠোরতাকে ভুলে গিয়ে মনকে নরম রাখুন।

সঙ্গীর কথা মন দিয়ে শুনাঃ  

সম্পর্কে অনেক পরিচিত একটি সমস্যা হল, সঙ্গী কী বলছে তা ঠিক মত না শোনা। আমরা অনেকেই আছি যারা শুধু বলতেই পছন্দ করি কিন্তু শুনতে পছন্দ করিনা। কিন্তু একে অপরকে কী বলছে কেন বলছে তা অবশ্যই মনযোগ দিয়ে শোনা উচিত।

অত্যধিক আশা করা থেকে বিরত থাকাঃ

কোন কিছুর আশা নিয়ে কি আর সম্পর্ক চলে বলুন? নিশ্চয়ই না। যখন কোন সম্পর্কে আপনি শুধু আশাই করে যাবেন তখন সেই সম্পর্ক কীভাবে ভাল থাকবে বলুন? তাই কোন কিছু আশা করার বদলে যতটা পারুন নিজের কাজটা করুন তাতেই সুখ বেশি। কিন্তু আমরা কেমন যেন মাঝে মাঝে খুব স্বার্থপর হয়ে যাই। সম্পর্কটা ‘দেয়া ও নেয়া’ টাইপের হয়ে যায়। কিন্তু এই ধরনের সম্পর্ক গুলোই কখনো টিকে থাকেনা।


Leave a Reply


Concerns or questions?

See our support area where you can find questions asked by our clients and answered by the SeventhQueen team. Lorem ipsum lorem ipsum

SEE SUPPORT AREA
NEWSLETTER SIGNUP

By subscribing to our mailing list you will always be update with the latest news from us.

SIGN INTO YOUR ACCOUNT CREATE NEW ACCOUNT

 
×
CREATE ACCOUNT ALREADY HAVE AN ACCOUNT?
 
×
FORGOT YOUR DETAILS?
×

Go up